ভারতের উজানডিহি পুরাতন ছাহেব বাড়িতে ঈসালে সাওয়াব  মাহফিল অনুষ্ঠিত

0
59

মুজাম্মিল লতিফি, বরাক বাংলা নিউজ ৩ ফেব্রুয়ারী : 

মানুষের সবচেয়ে বড় গুণ হল বিনম্রতা। যে নম্রতা অবলম্বন করে সে মানুষের কাছে ছোট হলেও প্রকৃতপক্ষে তার স্থান কিন্তু অনেক উঁচু। মা-বাবা সহ  বড়দের প্রতি বিনয়ী হয়ে কতা-বার্তা করতে হবে। নম্রতাই মানুষ কে সাফল্যের চরম শিখরে নিয়ে যায়।  শনিবার ভারতের আসাম প্রদেশের করিমগঞ্জ জেলার ঐতিহ্যবাহী উজানডিহি পুরাতন ছাহেব বাড়ি দরগাহ শরিফ প্রাঙ্গনে হজরত শাহ সুফি সায়্যিদ মোহাম্মদ মাদানী (র.)ও হজরত শাহ সুফি সায়্যিদ আব্দুল হক মাদানী (র .) এর ১১৮ তম ঈসালে সাওয়াব  মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপ মহাদেশের প্রখ্যাত ওলি হজরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রাহ.) এর ছাহেব জাদা মুফতিয়ে আজম হজরত আল্লামা গিয়াস উদ্দিন চৌধুরী।  সমাজের অবহেলিত মানুষের কাছ থেকেই দোয়া নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন এদের দোয়াই সবচেয়ে বেশি কার্যকরী। সুতরাং এদের পাশে দাড়াতে হবে। কোরান হাদিসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন,  অন্তরের বিশুদ্ধতা নিয়েই ওলি-আউলিয়াদের দরবারে গেলে কেউ সেখান থেকে খালি ফিরবে না। অসহায়-অনাথের আশ্রয় স্থল বাংলাদেশের ফুলতলী সাহেব বাড়ির সুযোগ্য এই উত্তরসূরি চিরাচরিত প্রথায় অসহায়-অবহেলিত মানুষের পাশে দাড়ানোর আহবান জানান। 


ভিড়ে ঠাসা এই মহফিলে উজানডিহির হজরত শাহ সুফি সায়্যিদ মাওলানা জুনাইদ আহমদ আল-মাদানীর সভাপতিত্বে মাহফিলে তালিম ও তারবিয়ত পেশ করেন মাহফিলের আহ্বায়ক হজরত শাহসুফি সায়্যিদ মুস্তাক আহমদ আল- মাদানী উজানডিহি।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশের জালালিয়া সিনিয়র ফাদ্বিল ডিগ্রি মাদ্রাসার মুহতরম প্রিন্সিপাল হজরত আল্লামা  আব্দুল মুনঈম সাহেব, বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ চান্দগ্রাম মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল হজরত মাওলানা মুফতি শিহাব উদ্দিন আলিপুরি।হজরত মাওলানা আব্দুল আহাদ জিহাদি ছাহেব, বিধায়ক কমলাক্ষ পুরকায়স্থ প্রমুখ।


এদিন ভারত লতিফিয়া দারুল কিরাত সমিতি কর্তৃক পরিচালিত 2017 ইংরেজির দ্বারুল ক্বিরাতের জামাতে রাবে, খামিছ প্রথম বর্ষ এবং ২য় বর্ষের ফলাফল ঘোষণা করেন সমিতির সাধারণ সম্পাদক মাওলানা আনোয়ার উদ্দিন।  এতে জমাতে খামিছ ২য় বর্ষে ১ম, ২য় ও ৩য় স্থান দখল করেন যথাক্রমে মিফতাহ আহমদ (উজানডিহি কেন্দ্র), মেহদী হাসান মজুমদার (সোনাপুর কেন্দ্র) ও আবু মেহদী হাসান বড়ভূইয়া (সোনাপুর)।
 খামিছ প্রথম বর্ষে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে আফজল হুসেন লস্কর (সোনাপুর), আব্দুস সালাম (উজানডিহি কেন্দ্র)ও সাকির হুসেন (সৈয়দ মাহমুদিয়া কেন্দ্র)। 


রাবে জামাতে ১ম, ২য় ও ৩য় স্থান দখল করেন যথাক্রমে আমিনুল হক বড়ভূইয়া, মোঃ সিরাজ মিয়া (সোনাপুর), ও রুকন আলম (ব্রজপুর কেন্দ্র)। 
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন   মাওলানা আলতাফ হুসেন, মুহাদ্দিস রাতাবাড়ি টাইটেল মাদ্রাসা, মাওলানা আলি আহমদ, জনাব মাওলানা এনামুল হক প্রমুখ। 


কুরআন তিলাওত, হামদ ও নাত পরিবেশনের মাধ্যমে সূচিত মাহফিলে আরো উপস্থিত ছিলেন জনাব সায়্যিদ খালেদ আহমদ মাদানী,জনাব সায়্যিদ  শামিম আহমদ মাদানী,বিশিষ্ট রাজনৈতিক জনাব  আজিজুর রহমান তালুকদার ছাহেব প্রমুখ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here