পাকিস্তানিরা আর পান খেতে পারবেন না, জানুন কেন

0
172

ওয়েবডেস্ক:‌ ‘‌পান খায়ে সাইয়া হামারো, সাওয়ালি সুরাতিয়া হোঁট লাল লাল’‌। পান খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুব কমই আছেন। বিশেষ করে একটু বয়স্কদের কাছে পান বেশ জনপ্রিয়। ভারতের পান বিভিন্ন দেশে রপ্তানির পাশাপাশি পাকিস্তানেও পাঠানো হয়। কিন্তু গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার পর পাকিস্তানে টম্যাটো, চা রপ্তানি বন্ধ করে দেয় ভারতীয় সংস্থাগুলি। পাকিস্তানকে কূটনৈতিকভাবে চাপে ফেলতে ভারত তিনটে নদীর জলও বন্ধ করে দিয়েছে। এবার পান রপ্তানিও বন্ধ হল পাকিস্তানের।
মঙ্গলবারে আকাশপথে প্রত্যাঘাতের পর মধ্যপ্রদেশের পান চাষিরা সিদ্ধান্ত নিয়েছে তাঁরা পাকিস্তানে পান পাঠাবেন না।পাকিস্তানের সঙ্গে পান সংক্রান্ত ব্যবসা করতে তাঁরা মোটেও রাজি নয়। এ রাজ্যের চা ও টম্যাটো ব্যবসায়ীরা আগেই পাকিস্তানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে। পানের জন্য জনপ্রিয় মধ্যপ্রদেশের ছত্তরপুর জেলার মহারাজপুর, গরহিমালারা, পিপাট এবং পানাগড়। এই চার জায়গায় বিভিন্ন ধরণের পান পাওয়া যায়।

এর পাশাপাশি, পাকিস্তানে মাহোবা পান বেশ জনপ্রিয় বলে জানা গিয়েছে। যা আসে মেরট এবং সাহারানপুর থেকে। কিন্তু এখন মধ্যপ্রদেশ সহ ভারতের পান চাষিরা সিদ্ধান্ত নিয়েছে, তাঁরা কোনওভাবে পাকিস্তানে পান পাঠাতে রাজি নন। এই বাণিজ্যিক সম্পর্ক নষ্ট হওয়ায় ১৩ থেকে ১৫ লক্ষ টাকার ক্ষতির সম্মুখিন হতে পারেন পান চাষিরা। এক পান চাষি বলেন, ‘‌যদি কেন্দ্র সরকার পাকিস্তানকে জল না দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে, তবে আমরা কেন পান রপ্তানি বন্ধ করতে পারব না।’‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here