মোদী সরকারের বিরুদ্ধে মুম্বাইয়ের রাজপথে হাজার হাজার কৃষক, বিক্ষোভ

0
32
ভূমির অধিকার ও ঋণ ভর্তুকির দাবিতে দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে বিক্ষোভ করছেন হাজার হাজার কৃষক। প্রায় কুড়ি হাজারের বেশি কৃষক ও উপজাতি জনগোষ্ঠীর বিক্ষোভ মিছিল বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুম্বাইয়ে এসে পৌঁছায়।

আগের দিন বুধবার এ বিক্ষোভ মিছিল শুরু হয় রাজ্যের থানে থেকে। মুম্বাইয়ের আজাদ ময়দানে জড়ো হয়ে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। তাঁরা সরকারের কাছে দাবি জানাচ্ছেন গত বছর রাজ্য সরকারের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের।

আগামী বছরের সাধারণ নির্বাচনের আগে বিজেপি শাসিত পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে ফের কৃষক বিক্ষোভ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কপালের ভাঁজ বাড়িয়ে দিয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। ২০১৪ সালের নির্বাচনে কৃষকদের সংখ্যাগরিষ্ঠ অংশেই মোদীকে ভোট দিয়েছিল।

কিন্তু গত কয়েক বছর ধরে গ্রামীণ অর্থনীতির পতন সেই সমর্থন কমিয়ে দেবে বলেই তাদের ধারণা।
‘লোক সংঘর্ষ মোর্চা’র ব্যানারে বিক্ষোভকারীরা বৃহস্পতিবার ভোর ৫টায় রাজপথে নামে মুম্বাইয়ের উদ্দেশে। নগরের যানজট এড়াতে পুলিশ তাদের একঘণ্টা আগে রাজপথে নামতে অনুরোধ করেছিল। বেলা ১১টায় বিক্ষোভকারীরা আজাদ ময়দানে পৌঁছায়।
সেখানে তারা বিক্ষোভ সমাবেশ করছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাবিসের একটি প্রতিনিধি দল বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
খরায় সংকটে পড়া কৃষক ২০১৭ সালে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক ঋণ ভর্তুকির দাবি জানাচ্ছেন। উপজাতি কৃষকদের জন্য ভর্তুকি ও ক্ষতিপূরণেরও আশ্বাস দিয়েছিলেন তিনি। বিক্ষোভকারীরা মহারাষ্ট্রের বিভিন্ন এলাকা থেকে জড়ো হয়েছে।
কৃষকদের পাশাপাশি আম আদমি পার্টি ও মুম্বাইভিত্তিক কিছু সামাজিক গোষ্ঠীও বিক্ষোভে অংশ নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here