গুজরাতে বিজেপির জয়ের সম্ভাবনা দেখে ঘুরে দাঁড়াল শেয়ারবাজার

0
32
বেলা বাড়তে ফের গুজরাত ভোটে বিজেপি সংখ্যা গরিষ্ঠতা পাওয়ার ইঙ্গিত মিলতেই ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। সোমবার সকাল থেকেই গোটা দেশ তাকিয়ে রয়েছে গুজরাত ও হিমাচল প্রদেশের বিধানসভার ভোটের ফলের দিকে। কিন্তু এদিন সকালে ভোট গণনা শুরু হলে গুজরাতে বিজেপির তুলনায় কংগ্রেস অবস্থা ভাল ছিল, তখন এক সময় কংগ্রেসের ৮৫, বিজেপির ৭৫ এগিয়ে রয়েছে বলে খবর আসে। সেই কথায় বাজারে ধসও নামে। সেনসেক্স, নেমে যায় ৮৬৭.৩৪ পয়েন্ট। একই রকম ভাবে নিফটিও পড়ে যায় ২৫৮.৪৫ পয়েন্ট। দুর্বল হয়ে যায় টাকা ফলে ডলারের তুলনায় টাকার দাম পড়ে য়ায় ৬৮ পয়সা।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিজেপির গুজরাত দখলের সম্ভাবনা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই শেয়ার বাজারে সূচকও উঠতে থাকে । বেলা ১১টা ২০মিনিটে দেখা যায় সেনসেক্স গতদিনের তুলনায় ২১২.৮২ উপরে উঠে ৩৩,৬৭৫.৭৯ অবস্থান করে এবং নিফটি ৭৫.৭৫পয়েন্ট উঠে অবস্থান করছে ১০,৪০৯ পয়েন্টে। বেলা সোয়া ১২টা সময় আরও কিছুটা উপরে উঠে সেনেসেক্স ৩৩৭২৭ পয়েন্ট এবং নিফটি ১০,৪২০ পয়েন্টে অবস্থান করছে।

প্রসঙ্গত গত সপ্তাহটা শেয়ারবাজারের জন্য আদৌ সুখকর ছিল না। একের পর এক খারাপ খবর আসছিল গত মঙ্গলবারের থেকেই। দেখা যায় নভেম্বরের খুচরো মূল্যবৃদ্ধি ছোঁয় ৪.৮৮%, যা গত ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ। আবার অক্টোবরের শিল্পোত্‍পাদন বৃদ্ধির হার কমে পৌছয় ২.২শতাংশ। যেখানে গত বছর অক্টোবরে ছিল ৪.২%। তাছাড়া বিদেশি মুদ্রার লেনদেন ঘাটতি বাড়ার মতো প্রতিকূল খবরও এসেছে। অন্যদিকে পাইকারি মূল্যবৃদ্ধিও বেড়ে পৌঁছেছে ৩.৯৩ শতাংশে, যা আগের ৮ মাসের মধ্যে সবচেয়ে বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here