এনআরসি থেকে কোনো ভারতীয় বাদ যাবে না, অসমের সভায় রাহুলের আশ্বাস

0
103

এনআরসি তালিকা থেকে কোনো ভারতীয় বাদ যাবে না। এদিন অসমে এসে এই আশ্বাস দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর কথায়, সিটিজেন অ্যামেন্ডমেন্ট বিল এর কারণে গোটা রাজ্য জ্বলছে। আমরা এই বিল রাজ্যসভায় আটকেছি। কারণ এই বিল উত্তর পূর্ব বিরোধী বিল। এতে অসমের ভাষা, সংস্কৃতি রক্ষিত হবে না। এছাড়া এদিন বারেবারে আরএসএস ও বিজেপিকে একহাত নেন রাহুল। তাঁর কথায়, বিজেপি নাগপুর থেকে দেশ চালাতে চায়।

একইসঙ্গে তিনি আরো বলেন, উত্তর পূর্বের ইতিহাস, ভাষা, সংস্কৃতির ওপর আক্রমণ হতে দেবে না কংগ্রেস। কংগ্রেস ক্ষমতায় এলে এই রাজ্যের জন্য বিশেষ মর্যাদা দেবে।

সার্জিক্যাল স্ট্রাইক ২ নিয়ে কোনো কথা না বললেও বায়ুসেনাকে কুর্নিশ জানিয়ে তিনি বক্তৃতা শুরু করেন।

মোদীকে এদিন ফের চৌকিদার আখ্যা দিয়ে বেকারত্ব থেকে শিল্পপতিদের সুবিধা পাইয়ে দেওয়া নিয়ে কড়া ভাষায় আক্রমণ করেন রাহুল। তিনি বলেন, তাঁর সরকার ক্ষমতায় এলে কাজ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। শিক্ষার জন্য অসমের যুবকদের অন্য রাজ্যে যেতে হবে না। এখানেই প্রযুক্তিগত শিক্ষা মিলবে, আশ্বাস রাগার। তিনি অভিযোগের সুরে বলেন, বিজেপি ও আরএসএস চায়, অসম জ্বলুক আর ১৫ থেকে ২০ জন তাঁদের বন্ধু শিল্পপতি টাকা নিয়ে পালিয়ে যাক। মোদীর উদ্দেশ্যে তিনি বলেন, ললিত মোদী, নীরব মোদীদের ঋণ মাফ করতে পারেন, তাহলে এই রাজ্যের গরিবদের ঋণ মাফ হবে না কেন, প্রশ্ন রাহুলের। ৩ রাজ্য়ে তাঁর সরকার ক্ষমতায় এসে কৃষি ঋণ মাফ করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

এরপরে তাঁর জোরালো দাবি, ২০১৯-এ কংগ্রেস পার্টি নির্বাচন জিতবে। সরকার তৈরি হবে। তারপর কংগ্রেস পার্টি মিনিমান ইনকান গ্যারান্টি স্কিম অর্থাৎ ন্যূনতম রোজগার নিশ্চিতকরণ প্রকল্প চালু করবে। চা বাগানে যাঁরা কাজ করেন, সেই সব শ্রমিকদের ন্যূনতম মজুরি নিশ্চিত করার আশ্বাস দেন রাগা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here