হাজেলার ঝামেলায় ইতি টানলো সর্বোচ্চ আদালত! এনআরসিতে থাকবে না ওআই’

0
36


সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে নাগরিকপঞ্জি নবায়নের ক্ষেত্রে ‘আদি বাসিন্দা’ নামক ব্যাধির সমাপ্তি ঘোষণা করলো দেশের সর্বোচ্চ আদালত। এবার থেকে আসাম এনআরসিতে থাকবে না ওআই’। সংবাদ সূত্রে পাওয়া তথ্য মতে রাজ্যে এ পর্যন্ত ২ কোটি নাগরিকপঞ্জির আবেদনপত্র পরীক্ষার কাজ শেষ হয়েছে। এরমধ্যে ১ কোটি ৩০ লাখ আবেদনপত্র বৈধ। অর্থাৎ এই ১ কোটি ৩০ লক্ষ আবেদনপত্র ও সঙ্গে দেওয়া সব নথিপত্র শুদ্ধ। বুধবার সুপ্রিমকোর্টে শুনানির সময় একথা জানান, এনআরসির দায়িত্বপ্রাপ্ত আধিকারিক প্রতীক হাজেলা।


    বুধবার  সুপ্রিমকোর্টে এনআরসি নিয়ে গুরুত্বপূর্ণ শুনানি হয়। শুনানির সময় এনআরসির দায়িত্বপ্রাপ্ত আধিকারিক প্রতীক হাজেলা আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দাখিল করেন। তিনি জানান, রাজ্যে এ পর্যন্ত ২ কোটি নাগরিকপঞ্জির আবেদনপত্র পরীক্ষার কাজ শেষ হয়েছে। এরমধ্যে ১ কোটি ৩০ লাখ আবেদনপত্র বৈধ। অর্থাৎ এই ১ কোটি ৩০ লক্ষ আবেদনপত্র ও সঙ্গে দেওয়া সব নথিপত্র শুদ্ধ। এছাড়া ৩৭ লাখ আবেদনপত্রে গড়মিল রয়েছে। তিনি আরও জানান, এই ২ কোটি লোকের মধ্যে ২৭ লাখ আবেদনপত্র দাখিল করা হয়েছে পঞ্চায়েতের নথি দিয়ে। অন্যদিকে রেশনকার্ড দিয়ে আবেদন করেছেন ১০ হাজার লোক।
এদিকে, সুপ্রিমকোর্টের পক্ষ থেকে মহামান্য বিচারপতিরা ‘ওআই’ নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন। ওই নির্দেশে বলা হয়, এখন থেকে নাগরিকপঞ্জিতে ‘ওআই’ শব্দ ব্যবহার করা যাবে না। এ ব্যাপারে প্রতীক হাজেলাকে নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। আদালতের এই নির্দেশে নাগরিকপঞ্জিতে ‘আদি বাসিন্দা’ নিয়ে সৃষ্টি হওয়া বিতর্কের অবসান ঘটল বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here