রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত ২১৪ গ্রাম ধ্বংস হয়ে গেছে: এইচআরডব্লিউ

0
28
রাখাইনে স্যাটেলাইটে তোলা এইচআরডব্লিউ’র ছবি

 রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত ২১৪টি গ্রাম ধ্বংস হয়ে গেছে বলে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) স্যাটেলাইটে তোলা ছবি পর্যালোচনা করে জানিয়েছে।

আজ (মঙ্গলবার) নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে সংস্থাটি বলেছে, “মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে যে জাতিগতভাবে নির্মূল অভিযান চালাচ্ছে তার নিন্দা জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে উচিত প্রস্তাব পাস করা। সেইসঙ্গে নিরাপত্তা পরিষদের উচিত মিয়ানমারের সেনাবাহিনীর ওপর কিছু বিষয়ে কঠোর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা।”
১৬ সেপ্টেম্বর স্যাটেলাইট থেকে এ ছবিগুলো সংগ্রহ করা হয়েছে জানিয়ে এইচআরডব্লিউ জানিয়েছে, আকাশ থেকে মৌসুমি মেঘ সরে যাবার কারণে স্যাটেলাইটের চিত্রগুলো বেশ পরিষ্কারভাবে এসেছে। রাখাইনে ধ্বংসযজ্ঞ সম্পর্কে আগে যা জানা গিয়েছিল স্যাটেলাইটের সাম্প্রতিক ছবিগুলোতে তার ব্যাপকতা অনেক বেশি উঠে এসেছে।

হিউম্যান রাইটস ওয়াচের ছবিতে রাখাইনের মংডু এবং রাথেডং এলাকায় হাজার-হাজার ঘরবাড়ি ধ্বংসের চিহ্ন দেখা গেছে।

এইচআরডব্লিউ’র এশিয়া অঞ্চলের উপপরিচালক ফিল রবার্টসন বলেন, “রোহিঙ্গারা যাতে বাড়িঘরে ফিরতে না পারে সেজন্য বার্মার নিরাপত্তা বাহিনী যে ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালিয়েছে ছবিতে তার প্রমাণ পাওয়া গেছে।”

এর আগেও কয়েক দফা স্যাটেলাইটের ছবি পর্যালোচনা করে রাখাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞের বর্ণনা দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। তবে এবার সংস্থাটি বলেছে, রোহিঙ্গা অধ্যুষিত ২১৪টি গ্রামের ৯০ ভাগের বেশি স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here